cropped-Black-White-Minimalist-Business-Logo.jpg
শ্যামলী শিশু মেলা Shyamoli shishu mela

শ্যামলী শিশু মেলা (shyamoli shishu mela) ঢাকাবাসী সহ বাংলাদেশের প্রত্যেকটি জেলার শিশুদের জন্য অন্যতম একটি জনপ্রিয় বিনোদন কেন্দ্র। যেটা ঢাকার শ্যামলীতে অবস্থিত একটি সরকারি পার্ক। হ্যালো এভরিওয়ান আসসালামু আলাইকুম,  আমাদের আজকের আলোচনার টপিক শ্যামলী শিশু পার্ক। যার পূর্বনাম ছিল “শিশু মেলা” কিন্তু বর্তমান নাম হচ্ছে “ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড পার্ক”। 

তো আজকের এই আলোচনায় আমরা মূলত শ্যামলী শিশুমেলা বা রাজধানীর শ্যামলীতে অবস্থিত ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড পার্ক সম্পর্কে খুঁটিনাটি ইনফরমেশন সংযুক্ত করব। তাহলে আসুন জেনে নেওয়া যাক, এ-সম্পর্কে বিস্তারিত। পাশাপাশি আরো পড়তে পারেন– নুহাশ পল্লী এবং সাজেক ভ্যালি সম্পর্কিত পোস্টসমূহ।

শ্যামলী শিশু মেলা | শ্যামলী শিশু পার্ক

ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড এর আওতাভুক্ত শ্যামলী শিশুমেলা নামে সুপরিচিত পার্কটি বর্তমানে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। আর তাই পরিবার-পরিজন বন্ধু-বান্ধব এবং ছোট সন্তান-সন্ততি নিয়ে বিভিন্ন জেলার মানুষ ভিড় জমাচ্ছেন এই পার্কে। 

শ্যামলী শিশু মেলাতে দেখার মত রয়েছে অনেক কিছু। আর তাই আজকের আলোচনায় ধারাবাহিকভাবে আমরা জানাবো শ্যামলী শিশু মেলা বা শ্যামলী শিশু পার্ক এর প্রধান আকর্ষণ, শ্যামলী শিশু মেলার রাইড সংখ্যা এবং রাইডস সমূহের নাম, শ্যামলী শিশু মেলার অবস্থান, শিশুমেলা শ্যামলী ভ্রমণের সময়সূচি ও টিকিট মূল্যসহ যাবতীয় ইনফরমেশন। 

শ্যামলী শিশু মেলার অবস্থান

শ্যামলী শিশুমেলা অর্থাৎ ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড এর আওতাভুক্ত শিশু পার্ক টি রাজধানী শহর ঢাকায় অবস্থিত।  এই পার্কের পুরো ঠিকানা হচ্ছে– রাজধানী ঢাকা, শ্যামলীর সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল বা হৃদরোগ হাসপাতালের উত্তর দিকে এবং শিশু হাসপাতালের পশ্চিম দিকের মেইনরোড ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড। যা শিশুদের জন্য শিশু মেলা বা অনন্য আনন্দরাজ্য হিসেবে বহুল পরিচিত। 

শিশু মেলার প্রধান আকর্ষণ

শিশুদের বিনোদন দেওয়ার জন্য সকল রকমের ব্যবস্থা রয়েছে শ্যামলী শিশু মেলা তে। বিশেষ করে সেখানে রয়েছে দারুণ কিছু রাইডস। যেগুলোতে চড়ে শিশুরা অনেক বেশি আনন্দিত হয়ে থাকে। এর জন্য আমরা শ্যামলী শিশু পার্ক এ অবস্থানরত বিশেষ বিশেষ কয়েকটি রাইডস এর নাম সংযুক্ত করছি। জানা গিয়েছে সেখানে ২০ এর অধিক রাইডস রয়েছে, তারমধ্যে অন্যতম হচ্ছে—

  • চুক চুক ট্রেন
  • নাগরদোলা
  • ড্রাগন রোলার
  • ওয়ান্ডার হুইল
  • ব্যাটারি চালিত কার
  • প্যারাট্রুপার
  • হেলিকপ্টার
  • বাম্পার কার
  • মিনি ট্রেন
  • ভিডিও গেমস
  • এনিমেশন
  • ব্ল্যাক হোল
  • ঘোড়ার রাইডস এবং
  • হানি সুইং সহ প্রভৃতি।

যার প্রত্যেকটাতেই একবারের জন্য উঠে হলেও আপনি এক অন্য রকমের অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। এমনকি বাচ্চাদেরকে মন খুলে খেলার জন্য উপহার দিতে পারবেন দারুন একটি দিন এবং দারুন কিছু মুহূর্ত। এখন আসুন জেনে নেই শ্যামলী শিশু মেলাতে প্রবেশ টিকেট মূল্য এবং রাইডে ওঠার টিকেট মূল্য কত, পাশাপাশি আরো জেনে নেই সেখানে যাওয়ার উপায় ও থাকা খাওয়া সম্পর্কে খুঁটিনাটি। 

শিশু মেলা প্রবেশ টিকেট ও রাইডের মূল্য

শিশু মেলা পার্কে যারা ভ্রমণ করতে যেতে ইচ্ছুক, তাদের মূলত নির্দিষ্ট অর্থ প্রদানের মাধ্যমে টিকেট কাটার প্রয়োজন পড়ে। যে সকল শিশুদের বয়স দুই বছরের কম তাদের কোন টিকিটের প্রয়োজন পড়ে না। কিন্তু যাদের বয়স দুই বছরের বেশি ওই সকল শিশুদের প্রবেশের জন্য অবশ্যই আলাদা আলাদা টিকেট কাটতে হয়। 

আর প্রত্যেক জনের এক একটি টিকেট মূল্য মোট ১০০ টাকা। পাশাপাশি একটি টিকেট একবারই ব্যবহার করা যাবে, এমনকি শিশু মেলা শ্যামলীতে প্রবেশের পর আপনি যেখানেই যেতে চান না কেন বা যে রাইডসেই উঠুন না কেন, এর জন্য আলাদা আলাদা টিকিট কাটার প্রয়োজন পড়বে। সেক্ষেত্রে প্রতি টিকিটের মূল্য পড়তে পারে সর্বনিম্ন ৫০ টাকা থেকে ৮০ বা তার অধিক টাকা।

আর হ্যাঁ, বেশকিছু অনলাইন বন্ধু রয়েছেন যারা শিশু মেলা শ্যামলী টিকেট মূল্য ২০২৪ লিখে সার্চ করে থাকেন। তাদেরকে বলব, ২০২৩ এবং ২০২৪ এ শ্যামলী শিশুমেলা পার্কে প্রবেশদ্বার টিকেট মূল্য এবং রাইডস টিকেট মূল্য একই অতএব ৮০ থেকে ১০০ টাকা। 

শ্যামলী শিশু মেলা ভ্রমণের সময়সূচী | খোলা বন্ধের সময়সূচী

খুবই সাধারণ এবং বহুল জিজ্ঞাসিত প্রশ্ন হচ্ছে শ্যামলী শিশু মেলা পার্কটি কবে কবে চালু থাকে এবং কবে বন্ধ থাকে। আর তাই শিশু মেলার সময়সূচি উল্লেখ করবো আলোচনার এ পর্যায়ে। জানা গিয়েছে শ্যামলী শিশু মেলা সপ্তাহে প্রতি দিনই খোলা থাকে। অতএব আপনি যেকোনো দিনই সেখানে যেতে পারবেন। 

আর হ্যাঁ, কবে কবে খোলা থাকে সেটা না হয় জানলাম কিন্তু ঠিক নির্দিষ্ট কয়টা থেকে কয়টা পর্যন্ত খোলা থাকে শ্যামলী শিশু মেলা পার্কটি! এ ব্যাপারে জানা গিয়েছে– গ্রীষ্মকালীন সময়সূচী হচ্ছে পহেলা মার্চ থেকে ৩১ অক্টোবর সকাল ১০ টা থেকে রাত ৯ টা ৩০ মিনিট পর্যন্ত খোলা থাকে এই পার্ক। অন্যদিকে শীতকালীন ঋতুতে এই সময়ের কিছুটা পরিবর্তন ঘটে। এক্ষেত্রে পহেলা নভেম্বর থেকে একুশে ফেব্রুয়ারি সকাল দশটা থেকে রাত ৮ টা ৩০ মিনিট নাগাদ খোলা থাকে শিশুমেলা পার্ক শ্যামলী। অতএব আপনি দিনের এবং রাতের উভয়ের সৌন্দর্যই উপভোগ করতে পারবেন শিশু মেলা শ্যামলীতে গিয়ে। 

শ্যামলী শিশু পার্ক যাওয়ার উপায়

শ্যামলী শিশুমেলা কিভাবে যাবেন, এই নিয়েও সার্চ করে থাকেন অনেকেই। দেখুন আপনি এখন কোন জেলা থেকে যাচ্ছেন তার ওপর নির্ভর করছে যে আপনি শ্যামলী শিশু মেলা পার্কে ঠিক কোন উপায়ে যাবেন। তবে বাংলাদেশের যে কোন জেলা থেকেই সাধারণত বাস এবং ট্রেনে অর্থাৎ সড়ক যোগাযোগ মাধ্যমে রাজধানী শহর ঢাকাতে পৌঁছানো সম্ভব হয়। অতএব এর মানে দাঁড়ালো আপনি শ্যামলী শিশুমেলা তে সড়ক মাধ্যমে পৌঁছাতে পারবেন। 

তবে আলোচনার এ পর্যায়ে আমরা ঢাকার কিছু লোকাল বাস সম্পর্কে জানাবো। যেগুলো জানলে আপনি ঢাকার যে কোন জায়গা থেকে শ্যামলী শিশু পার্কে পৌঁছাতে পারবেন বাসে চেপে। তাই নিজের চার্টটি ভালোভাবে লক্ষ্য করুন। 

শ্যামলী শিশুমেলা তে পৌঁছানোর মাধ্যম
লাব্বায়েক পরিবহন-রুট: যাত্রাবাড়ী থেকে সায়দাবাদ, মুগদা, খিলগাঁও, মালিবাগ, মগবাজার, কারওয়ান বাজার, ফার্মগেট, আসাদগেট, শ্যামলী, গাবতলী হয়ে সাভার পর্যন্ত যাতায়াত করে।
বৈশাখী পরিবহনরুট: সাভার ➟ গাবতলী ➟ কল্যাণপুর ➟ শ্যামলী ➟ আগারগাঁও ➟ নতুন রাস্তা ➟ মহাখালী ➟ গুলশান ১ ➟ বাড্ডা লিঙ্ক রোড ➟ নতুন বাজার।
সুপার বাস – মতিঝিল থেকে নন্দন পার্করুট: গুলিস্তান ➟ শাহবাগ ➟ ফার্মগেট ➟ শ্যামলী ➟ গাবতলী ➟ সাভার ➟ নবীনগর।
তেতুলিয়া পরিবহন-রুট: শিয়া মসজিদ ➟ শ্যামলি ➟ আগারগাও ➟ মিরপুর ১০ ➟ কালশী ➟ বিশ্বরোড ➟ এয়ারপোর্ট ➟ উত্তরা ➟ আব্দুল্লাহপুর।
বাহন পরিবহন-রুট: মিরপুর-১৪ ➟ মিরপুর-১৩ ➟ মিরপুর-১০ ➟ মিরপুর-২ ➟ মিরপুর-১ ➟ টেকনিক্যাল ➟ কল্যাণপুর ➟ শ্যামলী ➟ কলেজগেট ➟ আসাদগেট ➟ কলাবাগান ➟ সিটিকলেজ ➟ সাইন্সল্যাব ➟ শাহবাগ ➟ প্রেসক্লাব ➟ পল্টন ➟ মতিঝিল শাপলা চত্তর ➟ আরামবাগ ➟ কমলাপুর রেলওয়ে স্টেশন
পল্লবী লোকাল সার্ভিসরুট: আসাদ গেট ➟ শ্যামলী ➟ কল্যাণপুর ➟ টেকনিক্যাল ➟ মিরপুর ১ ➟ মিরপুর ২ ➟ মিরপুর ৬ ➟ চলন্তিকা মোড় ➟ মিরপুর ৭ ➟ মিরপুর ১১ ➟ মিরপুর ১২।

এগুলোর যে কোনটিতে আপনি শ্যামলী বাসস্ট্যান্ডে নেমে যাবেন, বাসস্ট্যান্ডে নামলেই শ্যমলী শিশু মেলা দেখতে পাবেন।

শ্যামলী শিশু মেলা | থাকা-খাওয়া ও অন্যান্য সুবিধা

শ্যামলী শিশু পার্কে খাবারের জন্য রয়েছে বিভিন্ন দোকান। তাই আপনি মোটামুটি ১২ টির অধিক দোকান থেকে আপনার পছন্দমত খাবার কিনে খেতে পারবেন। পাশাপাশি শ্যামলী শিশুমেলা পার্ক এর বাহিরে রয়েছে বেশ কয়েকটি হোটেল।  আর হ্যাঁ থাকার জন্য মূলত তেমন কোন ব্যবস্থা নেই সেখানে। তবে আশেপাশে এ বিষয়ে যোগাযোগ করে কোন একটা আবাসন ম্যানেজ করা যেতে পারে। 

তবে যাই হোক, শ্যামলী শিশুমেলাতে শিশুদের আনন্দ ও বিনোদন দেওয়ার জন্য প্রায় সকল ধরনের ব্যবস্থা রয়েছে। যার সবকিছুই উপভোগ করতে পারবেন আপনি। তবে অবশ্যই একটা বিষয়ে সতর্কতা অবলম্বন করতে ভুলবেন না। সেটা হচ্ছে বয়স ভেদে শিশুদের রাইডস এ উঠানো। কেননা কম বয়সে শিশুদেরকে এমন কিছু রাইডস অনেক বেশি ঝুঁকিপূর্ণ হয়ে যেতে পারে। তাই শিশুদের অভিভাবক হিসেবে এ বিষয়ে সতর্ক দৃষ্টি রাখার চেষ্টা করবেন। 

শ্যামলী শিশু মেলা নিয়ে সর্বশেষ কথা

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, শ্যামলী শিশু মেলা সম্পর্কিত আলোচনার সমাপ্তি টানছি আজ এখানেই। তবে হ্যাঁ আলোচনার শেষ পর্যায়ে আমরা কিছু বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সংযুক্ত করছি। যেগুলো প্রয়োজন মনে হলে এক নজরে পড়ে ফেলতে পারেন।

১. শিশু পার্কে কি কি থাকে?

উত্তর: শিশু পার্কে সাধারণত শিশুদেরকে আনন্দ ও বিনোদন দেওয়ার জন্য বিভিন্ন সিস্টেম চালু করা হয়। যেমন হুইল ট্রেন, চাকা ভিত্তিক বিভিন্ন রাইড বিভিন্ন ধরনের অ্যানিমেল সহ প্রভৃতি। অতএব শিশু পার্কের সাধারণত এই জিনিসগুলো ই থেকে থাকে, যেগুলো শিশুদেরকে বিশেষভাবে আকৃষ্ট করতে পারে। 

২. শ্যামলী শিশু পার্ক ঢাকা কেমন?

উত্তর: এটি একটি জনপ্রিয় এবং সুন্দর সাজানো গোছানো পার্ক। মূলত ইতোমধ্যে যারা সেখানে পৌঁছেছেন তাদের মতামতের উপর ভিত্তি করে বলা যায় শ্যামলী শিশু পার্ক অত্যন্ত ভালো এবং বিনোদনের একটি দারুণ স্থান।

৪. নতুন শিশু পার্ক কোথায় অবস্থিত?

উত্তর: বাংলাদেশে মূলত নতুন নতুন বেশ কিছু শিশু পার্ক তৈরি হয়েছে। যেগুলো বিভিন্ন জেলায় অবস্থিত। মূলত বেশ কিছু অডিয়েন্সরা এ ধরনের কিওয়ার্ড লিখে সার্চ করেন। তাদের উদ্দেশ্যে বলবো আপনি মূলত কোন জেলার নতুন শিশু পার্ক এর ঠিকানা জানতে চান তা উল্লেখ করুন এবং আমাদের কমেন্ট সেকশনে জানিয়ে দিন। 

৫. শিশু মেলা কি খোলা?

উত্তর: হ্যাঁ আপনি যদি ঢাকার শ্যামলী শিশু মেলা পার্ক এর কথা উল্লেখ করে থাকেন তাহলে বলব, অবশ্যই শিশু মেলা খোলা রয়েছে। কেননা শ্যামলী শিশুমেলা সপ্তাহে ৭ দিনই খোলা থাকে। 

৬. শিশুমেলা সময়সূচী ২০২৪

উত্তর: শিশু মেলা সময়সূচী হচ্ছে সকাল দশটা থেকে রাত আটটা বার সাড়ে আটটা নাগাদ। 

৭. শ্যামলী শিশু মেলা খোলা রয়েছে নাকি বন্ধ?

উত্তর: না, শ্যামলী শিশু পার্ক টি বন্ধ নয়। এটি খোলা রয়েছে। তবে পুরো আড়াই মাস বন্ধ ছিল এই বিনোদন কেন্দ্রটি, কিন্তু সেইটা ২০১৭ সালের ফেব্রুয়ারীর মাঝামাঝি সময়ে। কিন্তু বর্তমানে শ্যামলী শিশু মেলা পার্কটি খোলা রয়েছে। আর কোন কোন দিন খোলা থাকে এবং কয়টা থেকে কয়টা পর্যন্ত শ্যামলী শিশুমেলা পার্কে প্রবেশ করা যায় তা আমরা ইতোমধ্যে উল্লেখ করেছি। 

 

নতুন দর্শনীয় স্থান